সীমিত পরিসরে খুলছে মক্কা

বিদেশ ডেস্ক:: মহামারী কোভিড-১৯ পরিস্থিতির কারণে সাত মাস ধরে বন্ধ থাকার পর অবশেষে রবিবার (৪ অক্টোবর) থেকে সীমিত পরিসরে খুলে দেওয়া হচ্ছে মক্কা।

এদিন থেকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে উমরাহ পালন করতে পারবেন মুসল্লিরা। তবে আপাতত সৌদি আরবে বসবাসরতরাই এ সুযোগ পাবেন। প্রতিদিন মাত্র ৬ হাজার মুসল্লিকে উমরাহ পালনের অনুমতি দেওয়া হবে। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বছরের নির্দিষ্ট সময়ে হজের আনুষ্ঠানিকতা হয়ে থাকলেও বছরের যেকোনও সময় উমরাহ পালন করতে পারেন বিশ্বের মুসলিম সম্প্রদায়ের মানুষ। তবে করোনা মহামারিকে কেন্দ্র করে এ বছর সাত মাস ধরে বন্ধ ছিল মক্কা। হজের আনুষ্ঠানিকতাও হয়েছে সীমিত পরিসরে। মাত্র ১০ হাজার মানুষ হজ পালনের সুযোগ পেয়েছেন। সম্প্রতি সৌদি সরকার জানায়, ৪ অক্টোবর থেকে উমরাহ পালনের জন্য সীমিত পরিসরে মক্কা খুলে দেওয়া হবে। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে উমরাহ পালনকারীদেরকে বিভিন্ন দলে দলে ভাগ করা হবে।

রবিবার থেকে প্রতিদিন ৬০০০ মানুষকে উমরাহ করতে দেওয়া হলেও ধাপে ধাপে সে সংখ্যা বাড়ানো হবে। আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ১৫ হাজার মানুষ উমরাহ করার সুযোগ পাবেন। সর্বোচ্চ ৪০ হাজার মানুষকে মসজিদে নামাজ আদায় করতে দেওয়া হবে।

প্রাথমিকভাবে সৌদি নাগরিক ও স্থানীয় প্রবাসীরা উমরাহ’র অনুমতি পেলেও বিদেশ থেকে গিয়ে উমরাহ পালনের সুযোগ মিলবে ১ নভেম্বর থেকে। তখন দিনে ২০ হাজার মানুষ উমরাহ’র সুযোগ পাবেন। মসজিদে নামাজ আদায় করতে পারবেন ৬০ হাজার মানুষ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার আগের মতোই উমরাহ’র আনুষ্ঠানিকতা হবে।

এএসআর/০০৭