ট্রাম্প সমর্থকদের দাঙ্গায় আহত পুলিশ কর্মকর্তার মৃত্যু

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের দাঙ্গায় আহত হওয়া এক পুলিশ কর্মকর্তা মারা গেছেন। এমন এক সময় এ খবর এসেছে, যখন সহিংসতা উসকে দেওয়ায় ট্রাম্পকে প্রেসিডেন্টের পদ থেকে অপসারণের দাবি তুলেছেন ডেমোক্র্যাটদলীয় কর্মকর্তারা।

প্রেসিডেন্টকে তার পদে অযোগ্য ঘোষণা করতে সংবিধানের ২৫তম সংশোধনী প্রয়োগ করতে ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। আর তা কার্যকর করা না হলে বিকল্প হিসেবে তিনি প্রেসিডেন্টকে অভিশংসন প্রক্রিয়া শুরু করার অঙ্গীকার ব্যক্ত করেছেন। চারদিক থেকে চাপ আসার পর এই জঘন্য হামলার নিন্দা জানিয়েছেন ট্রাম্প।

কংগ্রেসের যৌথ অধিবেশন যখন নির্বাচিত প্রেসিডেন্টের জো বাইডেনের বিজয়কে স্বীকৃতি দিতে যাচ্ছিল, তখন নির্বাচনী ফলের বিরুদ্ধে লড়াই করতে সমর্থকদের উৎসাহিত করেন ট্রাম্প। এর পরেই এই দাঙ্গা পরিস্থিতি সৃষ্টি হয়। এই তাণ্ডবে এখন পর্যন্ত ৫ জনের মৃত্যুর খবর এসেছে। যাদের মধ্যে মার্কিন ক্যাপিটল পুলিশের কর্মকর্তা ব্রিয়ান সিকনিকও আছেন। বিক্ষোভকারীদের দমন করতে গিয়ে তিনি মারাত্মকভাবে আহত হয়েছিলেন।

পুলিশের বিবৃতিতে বলা হয়, সিকনিক গত বুধবার দাঙ্গার সময় দায়িত্বপালন করছিলেন এবং নিরাপত্তাকর্মীদের উপর বিক্ষোভকারীদের হামলার সময় মারামারিতে আহত হন। সেখান থেকে বিভাগীয় কার্যালয়ে ফেরার পর তিনি ‍অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া যায়।

স্থানীয় কয়েকটি সংবাদমাধ্যমে গতকাল বৃহস্পতিবার সকালের দিকে সিকনিকের মৃত্যুর খবর প্রচার করা হয়। কিন্তু তিনি তখনও জীবিত ছিলেন বলে জানায় পুলিশ।

এছাড়া আসলি ব্যাবিট নামে মার্কিন বিমানবাহিনীর সাবেক এক নারী কর্মকর্তাও নিহত হয়েছেন। তিনি ট্রাম্পের সমর্থনে ক্যাপিটলের দাঙ্গায় অংশ নিয়েছিলেন। ব্যাবিট বিমানবাহিনীর হয়ে দুইবার আফগানিস্তান ও ইরাকে দায়িত্বপালন করেছেন। সেখান থেকে ফেরার পর তিনি কুয়েত ও কাতারে ন্যাশনাল গার্ড হিসেবে দায়িত্বপালন করেন।

বিজ্ঞাপন